Wednesday, January 9, 2019

বন্ধ জানালা

আমার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে (https://rezaulhoque.wordpress.com) প্রবেশের ক্ষেত্রে আমি বেশ সমস্যার মুখোমুখি হচ্ছি। গত ১৮ই ডিসেম্বর থেকে আমি আমার ওয়েবসাইটে প্রবেশ করতে পারছি না। আমার ধারণা ওয়েবসাইটটি ব্লক করা হয়েছে।


আগে প্রক্সি ওয়েবসাইট ব্যবহার করে এডমিন প্যানেলে প্রবেশ করে পোস্ট করতে পারলেও এখন সেটিও সম্ভব হচ্ছে না। এক সাংবাদিক ভাইয়ের পরামর্শে জিডি করে পুলিশের সাইবার ক্রাইম ইউনিটকে অবহিত করেছি। আশায় আছি ঠিক কি কারণে সাইটটি ব্লক করা হয়েছে তা জানতে পারব এবং সমস্যার সমাধান পাব।


শুরুর দিকে নির্বাচনের কারণে ও ইন্টারনেটের শ্লথ গতির কারণে তেমন পাত্তা না দিলেও সমস্যাটি দীর্ঘ হওয়ায় একটু উদ্বিগ্ন। ২০০৯ সালের মে মাস থেকে আমি ঐ সাইটটি ব্যবহার করে আসছি কিন্তু কখনোই এই সমস্যায় পরিনি।


আমি বিটিআরসিতে অভিযোগ করলেও তেমন সদুত্তর পাইনি। আর পুলিশের নজরে আনলেও তারা সেভাবে আশ্বাস দিতে পারেনি।


বেনামিতে আমি কখনোই কিছু লিখি না, আর সাইটটিও কোন খবরের সাইট নয়। অর্থনীতি আর অন্য গুরুত্বপূর্ণ ঘটনার বিশ্লেষণধর্মী লেখা সেখানে থাকে। তবে সপ্তাহের আমার বাছাই করা খবরের সংক্ষিপ্ত ফরাসি অনুবাদ থাকে। আর নিজের কোন বিশেষ অভিজ্ঞতার কথা।


সর্বশেষ পোস্টটিতে গত ৭ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত কিছু খবরের রিভিউ ছিল। যেমন, আইন ও সালিশ কেন্দ্রের এ বছরের বিচার-ছাড়া-খুনের পরিসংখ্যান, নির্বাচনের মিছিলে হামলা, সিপিডি'র ব্যাংক লুটের প্রতিবেদন ইত্যাদি। সবই মূলধারার গণমাধ্যমে এসেছে , আমি শুধু বাছাই করা কিছু খবরের মূল অংশ ফরাসিতে অনুবাদ করেছি মাত্র। এতে কার স্বার্থে ঘা লাগলো বলতে পারিনা। নাকি অতীতের কোন লেখার জন্য তাও জানি না।


তবে জানালা বন্ধ করে , তথ্য প্রবাহ বাধাগ্রস্ত করে, স্বাধীন মত প্রকাশে বাধা দিয়ে কার উপকার হচ্ছে জানি না। তবে এটি ডিজিটাল বাংলাদেশ, জ্ঞান নির্ভর দেশ গড়ার লক্ষ্যের সংগে সাংঘর্ষিক
।সবাই হয়ত সবকিছু একই ভাবে দেখবে না, সব বিষয়ে সহমত হবে না। এই ভিন্নতার মাঝেই হয়ত মিলে যেতে পারে সমাধান।


দয়া করে বাধা দূর করুন। সব ক'টা জানালা খুলে দিন। দিন শেষে, উপকার সবার।





No comments:

Post a Comment