Sunday, July 8, 2018

একটি দুর্ঘটনা এবং গণমাধ্যমের স্বাধীনতা

বাংলাদেশ এভিয়েশন ইতিহাসে সবচেয়ে কালো একটি বছর পার করল। ১১ জুলাই ২০১৭ একটি ইয়াক-১৩০ প্রশিক্ষণ বিমানের দুর্ঘটনা দিয়ে এর সূচনা। ২৭ ডিসেম্বর ২০১৭ তে মহেশখালিতে আরো দু'টি ইয়াকের মুখোমুখি সংঘর্ষে ধ্বংস হয়। কুয়েতি আর্মি চিফকে বহনকারি একটি এমআই-১৭ হেলিকপ্টার সিলেটে ক্র্যাশ ল্যান্ড করে। ইউ এস বাংলা এয়ারলাইন্সের একটি ড্যাশ কিউ ৪০০ এয়ারক্রাফট নেপালের ত্রিভুবন বিমানবন্দরে অবতরণ করতে গিয়ে এ বছরের মার্চের ১২ তারিখ দুর্ঘটনায় পড়েন,যাতে প্রাণ হারান ৫১ জন যাত্রী।
 আর সর্বশেষ গত ১লা জুলাই যশোরে একটি কে৮ডব্লিউ প্রশিক্ষণ বিমান উড়বার কিছু পরেই ধ্বংস হয় যাতে নিহত হন দু'জন পাইলট।
এসব দুর্ঘটনায় একটি ব্যপার লক্ষ্য করবার যত। কমব্যাট পাইলটরা এসব প্লেন চালানোর দায়িত্বে ছিলেন।
সর্বশেষ কে৮ডব্লিউ প্রশিক্ষণ বিমানটি বিধ্বস্ত হবার দিন দশেক আগে চীন সরকারের সাথে অজানাসংখ্যক কে৮ডব্লিউ কেনার ব্যপারে চুক্তি করে বাংলাদেশ সরকার। কোন স্বচ্ছ প্রক্রিয়া অনুসরণ না করে কেবল সরকার আর সরকারের মাঝে এই চুক্তি করা হয়।
সোশ্যাল মিডিয়ায় রটেছে এই দুর্ঘটনার তদন্ত শেষ হবার আগেই আরো একটি কে৮ডব্লিউ প্রশিক্ষণ বিমানের জন্য অর্ডার করেছে বাংলাদেশ হারানো বিমানটির স্থান পূরণের জন্য। অথচ পুরো তদন্ত প্রক্রিয়া শেষ হলে অর্ডারটি দেয়া যেত।
এত বেশি প্রশিক্ষণ বিমানেরঅর্ডার দেবার পেছনে দু'টি কারণ কাজ করছে বলে আমার ধারণা: এক, চতুর্থ প্রজন্মের বিমান চালনার উপযোগি বৈমানিক তৈরি; দুই, কোন বন্ধু রাষ্ট্রের জরুরি প্রয়োজনে সাড়া দিয়ে বৈমানিক প্রেরণ।
একটি অপ্রিয় সত্য কথা হল ২০১৪, ২০১৫ সালেও এই বিমান দুর্ঘটনার প্রকোপ ছিল । কিন্তু এক বছরে এটি সব রেকর্ড ছাড়িয়ে গেছে।
অজানা কারণে আমাদের গণমাধ্যম প্রতিরক্ষা খাত নিয়ে খুব একটা সংবাদ পরিবেশন করতে চাননা।তাই এ খাত নিয়ে যেকোন সংবাদের প্রাথমিক উৎস হচ্ছে আইএসপিআর, যেটি আবা সেনাসদর পরিচালিত।
সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যে চাউর হয়েছে যে একটি প্রভাবশালী বন্ধুরাষ্ট্রের সাথে দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তি করেছে। সদ্য বিদায়ী সেনাপতি সেদেশ সফরের সময় কাজটি করেছেন। অথচ মূলধারার গণমাধ্যমে এটি নিয়ে কোন আলোচনা ও প্রশ্ন করবার সুযোগ দেয়া হয়নি।
বাংলাদেশ এরই মধ্যে বেশ বড় ধরণের প্রতিরক্ষা ক্রয় প্রক্রিয়া শুরু করেছে। প্রতিরক্ষা খাত একটি 'স্পর্শকাতর'  খাত এই দোহাই দিয়ে এ খাত নিয়ে সংবাদ পরিবেশন নিয়ে গণ-মাধ্যমকে দূরে রাখা হয়েছে।
অথচ রাষ্ট্রের করের টাকা সবচেয়ে বেশি খরচ হয় যেসব খাতে তার একটি হচ্ছে প্রতিরক্ষা খাত। পৃথিবীজুড়ে এটি স্বীকৃত যে প্রতিরক্ষা খাত হচ্ছে দুর্নীতির আখড়া। কাজেই জনগণের অবশ্যই অধিকার আছে তাদের করের টাকা এখাতে কিভাবে খরচ হচ্ছে সেটি জানার। নানা জুজু'র ভয় দেখিয়ে এখাত নিয়ে সংবাদ পরিবেশন বাধাগ্রস্ত করাটা কতটা যুক্তিসংগত সেটি ভেবে দেখবার সময় এসেছে।
একটি ব্যাপার এখানে লক্ষ্যণীয় যে দুর্ঘটনার শিকার সব এয়ারক্র্যাফটই সরকারি চুক্তিতে কেনা অথবা ঋণের  টাকায় কেনা। কোন রকম স্বচ্ছ ক্রয় প্রক্রিয়া অনুসরণ না করবার কারণে এসব পণ্যের গুণগত মান, রক্ষণাবেক্ষন মান নিশ্চিত করা যাচ্ছে না। আবার জবাবদিহি না থাকাটাও একটি কারণ।
আবার গণমাধ্যম এখাত নিয়ে সেভাবে সরব না হওয়ায় এখাতের দুর্নীতি সেভাবে উঠে আসছে না। এই অস্ত্র বিক্রির কমিশন কাদের পকেটে যাচ্ছে সেটিও পরিষ্কার নয়।
ক্ষমতার অপব্যবহারও এ খাতে ব্যপক আকারে ঘটে থাকে। উদাহরণ হিসেবে টানা যায় নজরদারি যন্ত্রপাতি ব্যবহার করে ২০১৫ সালে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচনকে প্রভাবিত করবার চেষ্টা ।
কক্সবাজারের পৌর কাউন্সিলর ও আওয়ামি লীগ নেতা একরামের 'বন্দুকযুদ্ধে'  মৃত্যুর অডিও ভাইরাল হবার  পর আশা করা হয়েছিল ক্ষমতাসীন দলটি হয়ত এখাতে নানা অনিয়ম, অন্যায় ও অনাচারের ব্যপারে একটু সক্রিয় হবে। সেটি হয়নি । র্যাবের ভেতর কোন পরিবর্তন আনা হয়নি। সামরিক কেনাকাটা আরো বেড়েছে।
অথচ পার্শ্ববর্তী দেশ ভারতে বোফর্স কামান ক্রয়  কেলেঙ্কারির জেরে কঙ্গ্রেস পার্টিকে নির্বাচনে হারতে হয়েছিল। আর এই কেলেঙ্কারির খবর ফাঁস করেছিল গণমাধ্যম।
আরেকটি ব্যপার হল প্রতিরক্ষা ব্যয়ের ছিটেফোঁটাও বেসরকারি খাত সেভাবে পাচ্ছে না। ইদানিং সোশ্যাল মিডিয়াতে কানাঘুষা উঠেছে যে কিছু কিছু বড় গ্রুপ এ খাতে প্রবেশে আগ্রহ প্রকাশ করেছে।  কিন্তু আমাদের প্রচলিত আইন , যেটি বেসরকারি উদ্যোক্তাদের এখাতে যুক্ত হতে নিরুৎসাহিত করে, এখানে বাঁধা। আবার সরকারী নানা প্রতিষ্ঠান যারা প্রতিরক্ষা সরঞ্জাম ও অস্ত্র উৎপাদনের সাথে জড়িত তাদের পুঁজিবাজারে আনতে হবে। তাই প্রয়োজনে বিদ্যমান আইন সংস্কার করতে হবে অথবা নতুন আইন পাশ করাতে হবে। আর চলমান অস্ত্র ক্রয়ের কমিশনের একটি অংশ যেন  বিজ্ঞান গবেষণা , বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান গবেষণাগার নির্মাণ/উন্নত করা, প্রকৌশল  বিশ্ববিদ্যালয়ে গবেষণাগার নির্মাণ, চিকিৎসা গবেষণা, মেডিক্যাল ইকু্ইপমেন্ট নির্মাণে গবেষণা ইত্যাদি খাতে ব্যয় করা হয় সেদিকে বিশেষ নজর দিতে হবে। এসব অত্যন্ত ব্যয়বহুল কাজ। সরকারের ইচ্ছা ও সাধ্যের ঘাটতি আছে। আমাদের দেশের বেসরকারি খাতও এতটা বিকশিত নয় যে তারা এসব মহৎ উদ্যোগের সাথে সম্পৃক্ত হবে এবং বাজারকে কাজে লাগিয়ে গবেষণার ফলকে ব্যবহার করবে। কাজেই সরকারকে বিজ্ঞান গবেষণার অবকাঠামো গড়ে তুলতে হবে। মানুষের এবং শিল্পের প্রয়োজন এমন গবেষণা প্রকল্প বাছাই করতে হবে। আর এজন্য আজেবাজে লোকের পকেটে এসব কমিশনের টাকা যাবার চেয়ে বিজ্ঞান গবেষণায় খরচ করা ঢের ভাল। দরকার হলে প্রয়োজনীয় আইন করতে হবে এটি নিশ্চিত করবার জন্য।




মোদ্দা কথা হল, প্রতিরক্ষা খাতে জবাবদিহি নিশ্চিত করতে হলে এখাত নিয়ে সংবাদ প্রকাশে গণমাধ্যমকে আরো স্বাধীনতা দিতে হবে এবং বেসরকারি খাতকে এখানে সম্পৃক্ত করতে হবে। সংবাদ মাধ্যম যদি ২০১৪ সালের ক্র্যাশের ঘটনাগুলো সেভাবে প্রচার করতো এবং তদন্ত সঠিক হল কিনা, কিংবা  প্রতিরক্ষা অনিয়মের ব্যপারে নিয়মিত প্রতিবেদন দিত তাহলে হয়ত যশোরের অথবা ইউ এস বাংলার ঘটনা ঘটত না। আর বিকল্প গণমাধ্যমের এই যুগে প্রতিরক্ষা সংক্রান্ত সংবাদতো চাপা দেয়া যাচ্ছে না। যেমন শীর্ষ সেনাপতিদের জন্য টেন্ডার ছাড়াই বিলাসবহুল বিএমডব্লিউ সিরিজ৭/লেক্সাস ভি৮ কেনার একটি প্রক্রিয়া,একবার বাতিল করা হয়েছিল আবার সক্রিয় করা হয়েছে, সংক্রান্ত খবর সোশ্যাল মিডিয়াতে এসে গেছে। বিকল্প গণমাধ্যম পারলে মূল ধারার গণমাধ্যম এসব খবর প্রকাশ করতে ও প্রশ্ন করতে পারবে না কেন? আর এসব খবর প্রকাশ করলে কেন একজন সাংবাদিকের রুটি-রুজি হুমকিতে পড়বে আর কেনইবা সংবাদ মাধ্যমের মালিককে ব্যবসায়িক হুমকি ও হয়রানির মুখে পড়তে হবে?সরকারের দৃষ্টিভঙ্গির আশু পরিবর্তন জরুরি।


[ছবির ক্রেডিট: বিডিমিলিটারিওয়ানের ফেসবুক পেজ]                     

No comments:

Post a Comment