Sunday, June 3, 2018

মন্দা ঈদ বাজার


ঈদ বাজার বেশ মন্দা যাচ্ছে বলেই মনে হচ্ছে এ বছর। তারপরও পুরো রোজা শেষ হলে বোঝা যাবে বেচা-কেনা ঠিক কিরকম ছিল। ঈদের শেষ ক'দিন আর চাঁদ রাতে বেচা-কেনা সব অনুমানকে হার মানায়।



আমার এরকমটা মনে হবার কারণ অমূলক নয়। পেছনে রয়েছে বেশ কিছু কারণ।



১. রাজনৈতিক অনিশ্চয়তা আর নির্বাচনের বছরের জন্য একটি গোষ্ঠি সেভাবে ব্যবসার ময়দানে সরব নয়। ঈদ বাজারে তাদের লগ্নি সেভাবে নেই। তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। নির্বাচন না হওয়া পর্যন্ত রাজনীতি সংশ্লিষ্ট এই গোষ্ঠির টাকা বাজারে সেভাবে খাটবে না।



২. বর্ষার কারণে আর চলমান মাদক-বিরোধী হত্যাকান্ডের কারণে ফুটপাথের বাজার, যেখানে রাজনৈতিক দলের কব্জায় সবকিছু, সেভাবে জমে উঠেনি। এছাড়া চলমান উন্নয়নমূলক বেশ কিছু কাজের জন্য ঢাকার বেশ কিছু জায়গায় ফুটপাথে সেভাবে কোন বাজার বসতে পারেনি, এখন পর্যন্ত।



৩. বেশ কিছু বাজারে ক্রেতা খরা চলছে। একটি প্রতিবেদন অনুসারে মিরপুর বেনারসি পল্লি এ ভরা মৌসুমে এবছর সবচেয়ে কম ক্রেতা সমাগম হয়েছে এখন পর্যন্ত। বড় বড় সুপার মার্কেটগুলোর ক্রেতা আকর্ষণে সেভাবে কোন বিশেষ অফার বা ছাড় নজরে পড়েনি। প্রচার মাধ্যমগুলোতেও সেরকম কোন বিজ্ঞাপন এখন পর্যন্ত নজরে আসছে না।



৪. বিভিন্ন ধরণের ব্র্যান্ডগুলোও কিন্তু সেভাবে ঈদ নিয়ে এ বছর এখন পর্যন্ত বিশেষ প্রচারণা চালায়নি । যেমন মোবাইল ফোন কোম্পানিগুলোর বিশেষ অফার নিয়ে বিজ্ঞাপন এখন পর্যন্ত নেই। এদের কাছ থেকেই গণমাধ্যমগুলো এসময় বেশ বিজ্ঞাপন পেয়ে থাকে। এবছর সেটিরও কিছুটা ব্যত্যয় ঘটেছে বলেই মনে হচ্ছ।



৫. রোজার শুরুতেই বেশ কিছু মার্কেটে কাস্টম্স ও পুলিশের অবৈধ পণ্যের বিরুদ্ধে তথাকথিত অভিযান ব্যবসায়ীদের কিছুটা সন্ত্রস্ত করেছে। অনেক জায়গায়ই তারা দোকানিদের প্রতিরোধের মুখে পড়েন। কেউ কেউ অভিযোগ করছেন ব্যবসায়ীদের হয়রানি করতেই এই অভিযান। নয়ত তারা এভাবে প্রতিরোধের মুখে পড়তেন না। আর অভিযানের জন্য এই সময়টাকে বেছে নেওয়াকেও অনেকে ভাল চোখে দেখছেন না। কেউ কেউ টিপ্পনি কাটছেন কেরানিদের বখরার খরা কাটাতেই কিনা এই অভিযান।


[৬. কেরানিগঞ্জের পোশাকের পাইকারি বাজারে কিছুটা প্রাণ এলেও বিগত বছরের মন্দাভাব এখনও কাটিয়ে উঠতে পারেনি। এখান থেকেই সারা দেশের মার্কেটগুলোতে পোশাক যোগান দেয়া হয়। বেশ কয়েক বছর ধরে কেরানিগঞ্জের পোশাকের বাজার চিনা সস্তা পোশাকের দখলে।


৭.প্রতিবেশি কিছু দেশে যাতায়াত বেশ সহজ হয়ে যাওয়ায় ধনী মধ্যবিত্তের বড় অংশ ঈদের আগে সেসব দেশ থেকেই কেনাকাটা সারেন। সম্প্রতি এ প্রবণতা আরো বেড়েছে।]





ঈদ শেষেই বলা যাবে হলফ করে কেমন গেল এ বছরের ঈদ বাজার। তবে বড় বড় ব্র্যান্ড আর নিচু তলার ব্যবসায়ীদের বাজার জ্ঞান বেশ টনটনে। বাজারো তাদের আচরণ দেখে বোঝা যায় ঈদ বাজার ভাল যাচ্ছে না।

No comments:

Post a Comment